আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩ | Ahsan Manzil Schedule 2023

Rate this post

আপনারা অনেকেই আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩ তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩ এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

আহসান মঞ্জিলের ইতিহাস

আহসান মঞ্জিলের ইতিহাস শুরু হয় অষ্টাদশ শতাব্দীর প্রথমদিকে। ঢাকা শহরের দক্ষিণে বুড়িগঙ্গা নদীর তীরে আহসান অবস্থিত। এটি একটি প্রাচীন পর্যটক কেন্দ্র। এটি পূর্বে ছিল ঢাকার নবাবদের প্রাসাদ। বর্তমানে এটি জাদুঘর হিসাবে ব্যাবহৃত হচ্ছে। আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩? এটি ১৯৯২ সালে পরিদর্শনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এটি বাংলাদেশের একটি ঐতিহাসিক মহল। বর্তমানে আহসান মঞ্জিলটি একটি জাদুঘর হিসেবে ব্যবহার করা হচ্ছে এবং পর্যটকদের বাংলাদেশের ইতিহাস এবং সংস্কৃতির মাধ্যমে দেশের ইতিহাসের এক নজর দেওয়া হচ্ছে।

আহসান মঞ্জিলটি একটি দ্বিতল ভবন। এটি ইউরোপীয় ও ভারতীয় স্থাপত্যশৈলীর মিশ্রণে নির্মিত। এর ভিতরে বিভিন্ন ধরনের শিল্পকর্ম ও ঐতিহাসিক নিদর্শন রয়েছে। ১৮৫৯ সালে নওয়াব আবদুল গনি মার্টিন অ্যান্ড কোম্পানি নামক একটি ইউরোপীয় নির্মাণ ও প্রকৌশল সংস্থাকে দিয়ে একটি মাস্টার প্ল্যান তৈরি করতে বলেন। আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩? এরপর ১৮৬০ সালে প্রাসাদটির নির্মাণ কাজ শুরু হয় এবং ১৮৭২ সালে শেষ হয়। আবদুল গনি তার পুত্র খাজা আহসানুল্লাহর নামানুসারে এর নামকরণ করেন আহসান মঞ্জিল।

এই প্রাসাদের ছাদের উপর সুন্দর একটি গম্বুজ আছে। এক সময় এই গম্বুজের চূড়াটি ছিল ঢাকা শহরের সর্বোচ্চ। মূল ভবনের বাইরে ত্রি-তোরণবিশিষ্ট প্রবেশদ্বারও দেখতে সুন্দর। একইভাবে উপরে ওঠার সিঁড়িগুলোও সবার দৃষ্টি আকর্ষণ করে। আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩? পূর্ব ও পশ্চিম প্রান্তে দু’টি মনোরম তোরণ আছে যা সবচেয়ে সুন্দর। আহসান মঞ্জিলের অভ্যন্তরে দু’টি অংশ আছে। বৈঠকখানা ও পাঠাগার আছে পূর্ব অংশে। পশ্চিম অংশে আছে নাচঘর ও অন্যান্য আবাসিক কক্ষ। নিচতলার দরবারগৃহ ও ভোজন কক্ষ রয়েছে।

আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩

১৯৫৬ সালে পাকিস্তান সরকার আহসান মঞ্জিলটিকে জাদুঘর হিসেবে ঘোষণা করে। ১৮৬০ সালে নির্মাণ কাজ শুরু হয় এবং ১৮৭২ সালের নির্মাণ কাজ শেষ হয়। বর্তমানে এটি একটি সরকারি আবাসিক প্রসাদ এবং ঢাকার নবাবের আসন। তবে এটি জাতীয় জাদুঘর হিসেবে মনোনীত হয়েছে। বর্তমানে এটি বাংলাদেশের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। প্রায় প্রতিদিনই অনেক মানুষ আসে এখানে ভ্রমন করে। তবে আহসান মঞ্জিল কবে খোলা থাকে এবং কবে বন্ধ থাকে তা সর্ম্পকে অনেকেই জানেন না। তাই আপনাদের জানার সুবিধার্থে নিচে আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩ দেওয়া হলো-

গ্রীষ্মকালীন সময়সূচী: (এপ্রিল-সেপ্টেম্বর) – (শনিবার-বুধবার) সকাল ১০.৩০ টা – বিকাল ৫.৩০ টা। শুক্রবার- বিকেল ৩.০০ টা – সন্ধ্যা ৭.৩০ টা।
শীতকালীন সময়সূচী: (অক্টোবর –মার্চ) – (শনিবার-বুধবার) সকাল ৯.৩০ টা – বিকাল ৪.৩০ টা। শুক্রবার – দুপুর ২.৩০ টা – সন্ধ্যা ৭.৩০ টা।
বৃহস্পতিবার – সাপ্তাহিক ছুটি ও অন্যান্য সরকারি ছুটির দিন জাদুঘর বন্ধ থাকবে।

আহসান মঞ্জিল টিকিট মূল্য

আহসান মঞ্জিল একটি প্রাচীন পর্যটক কেন্দ্র। এটি বাংলাদেশের একটি ঐতিহাসিক মহল। এটি ১৯৯২ সালে পরিদর্শনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। আহসান মঞ্জিল জাদুঘরটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃক পরিচালিত হয়। আহসান মঞ্জিল জাদুঘরটিতে বিভিন্ন ধরনের শিল্পকর্ম ও ঐতিহাসিক নিদর্শন রয়েছে। যার ফলে প্রায় প্রতিদিনই বিভিন্ন মানুষ এইখানে ঘুরতে আসে।

সাধারণত আহসান মঞ্জিলে ঢোকার জন্য টিকেটের প্রয়োজন হয়। তবে বয়স ভেদে এর মুল্য ভিন্ন হয়ে থাকে। নিচে আহসান মঞ্জিল টিকিট মূল্য দেওয়া হলো-

প্রাপ্ত বয়স্ক বাংলাদেশি দর্শক = ৫ টাকা জনপ্রতি, অপ্রাপ্ত বয়স্ক বাংলাদেশি শিশু দর্শক (১২ বছরের নিচে) = ২ টাকা জনপ্রতি, সার্কভুক্ত দেশীয় দর্শক = ৫ টাকা জনপ্রতি, অন্যান্য বিদেশি দর্শক = ৭৫ টাকা জনপ্রতি, উল্লেখ্য যে, প্রতিবন্ধি দর্শকদের জন্য কোন টিকিটের প্রয়োজন হয় না ও পূর্ব থেকে আবেদনের ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে জাদুঘর দেখতে দেয়া হয়।

আহসান মঞ্জিল জাদুঘরের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য

আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩
আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩
  • এটি একটি দ্বিতল ভবন।
  • এটি ইউরোপীয় ও ভারতীয় স্থাপত্যশৈলীর মিশ্রণে নির্মিত।
  • এর ভিতরে বিভিন্ন ধরনের শিল্পকর্ম ও ঐতিহাসিক নিদর্শন রয়েছে।
  • এটি বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত, যা এর সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে।

আরও জানুনঃ সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আহসান মঞ্জিল সময়সূচী ২০২৩ জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top