লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম | Lumpy Skin Disease 2023

Rate this post

আপনারা অনেকেই লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম

লাম্পি স্কিন ডিজিজ হচ্ছে একটি ভাইরাসজনিত রোগ। এই রোগটিতে সাধারণত গৃহপালিত গরু এবং মহিষ আক্রান্ত হয়ে থাকে। এটি সাধারণত ‘স্কিন ডিজিজ’, এলএসডি (লুম্পি স্কিন ডিজিজ) নামেও পরিচিত। বর্তমানে গবাদি পশুর লাম্পি রোগের লক্ষণ দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম? লাম্পি স্কিন ডিজিজ মূলত এক ধরনের ফোসকা যা গরু বা মহিষের গায়ে দেখে প্রাথমিকভাবে শনাক্ত করা হয়ে থাকে। লাম্পি স্কিন ডিজিজ ছড়িয়ে পড়লে গরু পালনের সাথে জড়িত সকলে কমবেশি ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে খামারিরাও মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়। এই রোগের ফলশ্রুতিতে গরু থেকে মাংস উৎপাদন এবং দুধ উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশে পশুর সংখ্যা ৫ কোটি ৬৭ লাখেরও বেশি। লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম? এর মধ্যে গরুর সংখ্যা ২ কোটি ৪৭ লাখ। আর গত এক বছরে সারা দেশে এলএসডি রোগে আক্রান্ত গরুর সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজার। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৩ হাজার ৩৩৭টি, ঢাকা বিভাগে ১ হাজার ৯৪৭টি, ময়মনসিংহ বিভাগে ১ হাজার ৮টি, রংপুর বিভাগে ৯৪১টি এবং বরিশাল বিভাগে ৭৯টি গরু আক্রান্ত হয়েছে।

এই রোগ নিরাময়ের জন্য ড. অমলেন্দু ঘোষ বলেন ৩-৪ বছর আগে এই রোগের লক্ষণ যখন দেখা গেছে তখন তারা ‘গোট পক্স’ নামের একটি টিকা ব্যবহার করেন। উক্ত টিকা ব্যবহার করার পর আক্রান্ত কোনো পশুর আর এই রোগ দেখা যায়নি। লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম? গোট ফক্স টিকা বছরে দুই থেকে তিন লাখ উৎপাদন করা হতো। এই টিকা এলএসডির জন্যও কাজ করে। তাই যখন এলএসডি বাড়তে শুরু হলো তখন আমাদের ছোট একটি ল্যাবে ৩৯ লাখ টিকা উৎপাদন করেছি। লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম? এই টিকার চাহিদার কারণে বর্তমানে গত ৭ জুলাই এই টিকার দাম প্রতি বোতলে ২০ টাকা বাড়িয়েছে সরকার। আগে যে টিকা প্রতি বোতল ছিল ৫৫ টাকা, তা এখন ৭৫ টাকা।

লাম্পি রোগের লক্ষণ

নিচে লাম্পি রোগের লক্ষণ দেওয়া হলো-

  1. চামড়ার গোটা অংশ: সবচেয়ে বৈশিষ্ট্যযুক্ত লক্ষণ হল আক্রান্ত গবাদি পশুর চামড়ায় শক্ত গোটা অংশ তৈরি হয়। এই অংশগুলি আকারে পরিবর্তিত হতে পারে এবং মাথা,
  2. ঘাড়, অঙ্গপ্রত্যঙ্গ এবং যৌনাঙ্গ সহ শরীরের যে কোনও জায়গায় পাওয়া যেতে পারে।
  3. জ্বর: লাম্পি রোগের কারণে সংক্রমিত প্রাণীদের প্রায়ই উচ্চ জ্বর হয়।
  4. ক্ষুধা হ্রাস: আক্রান্ত গবাদি পশু ক্ষুধা হ্রাস এবং সামগ্রিক স্বাস্থ্যের অবনতি দেখাতে পারে।
  5. দুধ উৎপাদন হ্রাস: দুগ্ধজাত গাভী দুধ উৎপাদন হ্রাস অনুভব করতে পারে।
  6. চোখ এবং নাক থেকে স্রাব: কিছু গবাদি পশুর চোখ এবং নাক থেকে স্রাব হতে পারে।
  7. শ্বাসযন্ত্রের লক্ষণ: গুরুতর ক্ষেত্রে, শ্বাসকষ্টের লক্ষণ যেমন কাশি এবং শ্বাস নিতে অসুবিধা লক্ষ্য করা যেতে পারে।
  8. ফোলা ভাব : শরীরের অন্যান্য অংশ, যেমন থলি বা অণ্ডকোষ, ফুলে যেতে পারে।

লাম্পি স্কিন ডিজিজ প্রতিরোধে করণীয়

লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম
লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম

নিচে লাম্পি স্কিন ডিজিজ প্রতিরোধে করণীয় দেওয়া হলো-

  • বিচ্ছিন্নতা: অন্য গবাদি পশুতে রোগের বিস্তার রোধ করার জন্য সংক্রমিত পশুকে আলাদা করতে হবে।
  • লক্ষণীয় চিকিৎসা: জ্বর নিয়ন্ত্রণ করতে, ব্যথা কমাতে এবং সেকেন্ডারি সংক্রমণ পরিচালনা করতে ওষুধগুলি দেওয়া যেতে পারে।
  • ক্ষত ব্যবস্থাপনা: সেকেন্ডারি ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধের জন্য সঠিক ক্ষত যত্ন এবং স্বাস্থ্যবিধি গুরুত্বপূর্ণ।
  • ভেক্টর নিয়ন্ত্রণ: রোগ ছড়াতে পারে এমন পোকার ভেক্টর, যেমন মাছি, নিয়ন্ত্রণ করা আরও বিস্তার রোধ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • টিকাকরণ: কিছু অঞ্চলে টিকা পাওয়া যায় এবং গলদা চর্মরোগের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ব্যবহার করা হয়েছে। আপনার এলাকায় ভ্যাকসিনের প্রাপ্যতা এবং কার্যকারিতা সম্পর্কে একজন পশু চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

আরও জানুনঃ বিজয় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top