৫২.৫ তোলা রূপার দাম ২০২৩ | 52.5 Tola Silver Price 2023

2.5/5 - (2 votes)

৫২.৫ তোলা রূপার দাম  আপনারা অনেকেই ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩ তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩ এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

৫২.৫ তোলা রূপার দাম ২০২৩

সোনার মত রুপাও একটি মূল্যবান ধাতু।দিন দিন সোনার দামের মত রুপার দামও দিন দিন বেড়েই চলেছে।বাংলাদেশে সোনা ও রুপার মূল্য সমানভাবে গুরুত্ব দেওয়া হয়ে থাকে।বাংলাদেশের মানুষ সোনার পাশাপাশি রুপা দিয়েও গহনা পরতে পছন্দকরে থাকে। ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩? রুপার মূল্য সোনা থেকে অনেক কম বিধায় সকেলে  ছোট থেকে বড় যে কোন অলংকার সহজেই তৈরি করতে পারে। প্রাচীন মিশরে সোনা ও রুপার মূল্যের অনুপাত ছিল ২.৫:১।

আপনারা যারা রুপা কিনতে চাচ্ছেন বা রুপা বিক্রি করতে যাচ্ছেন তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল হতে যাচ্ছে এইটি। কেনোনা অনেকেই এর সঠিক দাম জানেন না ফলে এর সঠিক দাম সর্ম্পকে জানার জন্য অনেকেই অনলাইন বা ওয়েভসাইটে খুঁজে থাকেন। ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩? তবে বাংলাদেশের বাজারে অরজিনাল রুপার দাম অনেক বেশি। ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩? তাই বর্তমানে বাংলাদেশের বাজারে সাড়ে ৫২ তোলা রুপার দাম কত সেই সম্পর্কিত তথ্য নিয়ে। বর্তমান সময়ে মোট ০৩ ধরনের ক্যারেটের হিসেব অনুযায়ী ৫২ তোলা রুপার দাম নির্ধারন করা হয়।

ক্যারেট(52.5 তোলা) বর্তমান বাজার দর
22 ক্যারেট 90016 টাকা
21 ক্যারেট 85730 টাকা
18 ক্যারেট 73483 টাকা
পুরাতন রুপা 55112 টাকা

রুপার দাম কত

প্রাচীন কাল থেকেেই মানুষের কাছে রুপার অস্তিত্ব ছিল। জানা গিয়েছে প্রাচীনকালে সোনার থেকে রুপার মূল্য ছিল অনেকটাই বেশি।কারন তখন রুপা দিয়া অনেক আসবাবপত্র তৈরি করা হত।তাই রুপার চাহিদাও ছিল ব্যাপক।আসবাবপত্রে তৈরি সহ বিভিন্ন কাজে সব থেকে বেশি ব্যবহার হতো রুপা। ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩? প্রাচীন মিশরে সোনা ও রুপার মূল্যের অনুপাত ছিল ২.৫:১। তো বর্তমানেও এর ব্যবহার অনেকটাই বেশি লক্ষ্য করা যায়। এবং এই ধাতু অনেক বেশি চাহিদা । মেয়েরা রুপা দিয়া নানা ধরনের গহনা বানিয়ে থাকেন। সোনার থেকে রুপার মূল্য কম হওয়াতে  যে কেউ চাইলেই যে কোন অলংকার খুব সহজেই গড়ে নিতে পারেন।বিশেষ করে মেয়েরা এ রুপা দিয়ে নুপুর,আন্টি, গলার মালা ইত্যাদি বানাতে বেশি পছন্দ করে থাকে।

বাংলাদেশ জুয়েলারি সমিতি রুপোর মূল্য

আন্তজার্তিক বাজারে সকল জিনিসের দাম বাড়ায় বর্তমানে সোনা রূপার দামও অনেক বেড়েছে। তবে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে সোনা ও রুপোর মূল্য অনেকটাই বেশি। বর্তমানে সারে ৫২ তোলার রুপার দাম বাংলাদেশে ৫০৪৫৭.৩১ টাকায় বিক্রি হচ্ছে। নিচে বাংলাদেশ জুয়েলারি সমিতি বর্তমান রুপোর দাম দেওয়া হলো-

  • ২২ ক্যারেট সাড়ে ৫২ তোলা রুপার দাম ৪৬ হাজার ১৮৮ টাকা টাকা
  • ২১ ক্যারেট সাড়ে ৫২ তোলা রুপার দাম ৪৪ হাজার ৮৯ টাকা
  • ১৮ ক্যারেট সাড়ে ৫২ তোলা রুপার দাম ৩৭ হাজার ৮২৯ টাকা

১ ভরি রুপার দাম কত ২০২৩

৫২.৫ তোলা রূপার দাম ২০২৩
৫২.৫ তোলা রূপার দাম ২০২৩

রুপার দাম এর গুনগত মান ও ক্যারেট এর উপর নির্ভর করে। সাধারণভাবে প্রতি ভরি রুপার দাম ৫০০ থেকে ৮০০ টাকা বেড়েছে। কিন্তু বর্তমানে ৬০০ থেকে ৮০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। সেই হিসেব করলে বর্তমানে ১ ভরি রুপার দাম হবে ২০০০ থেকে ২৫০০ টাকা এবং ২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম হবে প্রায় ১৮০০ টাকা। এছাড়াও বাজারে ২১ ক্যারেটের রুপার ভরি পাওয়া যায় যার দাম প্রায় ১৭০০ টাকার মতো। তবে আপনারা যদি এর থেকেও কম দামে ১৮ ক্যারেটের রুপা কিনতে চান সেইক্ষেত্রে আপনার খরচ হবে প্রায় ১৪০০ টাকা। নিচে ১ ভরি রুপার দাম কত ২০২৩ দেওয়া হলো-

  • ২২ ক্যারেট ১ ভরি রুপার মূল্য ১৭১৪ টাকা।
  • আবার ২১ ক্যারেট ১ ভরি রুপার মূল্য ১৬৩২ টাকা
  • ১৮ ক্যারেট ১ ভরি রুপার মূল্য ১৩৯৯ টাকা
  • আর পুরাতন গহনা পাওয়া যাচ্ছে ১ হাজার ৪৯ টাকায়।

আরও জানুনঃ লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ৫২.৫ তোলা রূপার দাম ২০২৩ জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top