বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য | Ticket Price 2023

5/5 - (1 vote)

আপনারা অনেকেই বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য

১৯৮৭ সালে মিরপুর সেনানিবাসের কাছে সর্বপ্রথম এই জাদুঘর স্থাপিত হয়। বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য? এটি রাজধানীর বিজয় সরণিতে অবস্থিত। বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য? এর পূর্ব নাম বাংলাদেশ সামরিক জাদুঘর (Bangladesh Military Museum)। তবে পরবর্তীতে ১৯৯৯ সালে এটিকে রাজধানীর বিজয় সরণিতে স্থানান্তর করা হয়। জাদুঘরটি ১৯৯৬ সালে স্থাপিত হয়েছিল এবং এতে বাংলাদেশীদের দ্বারা ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সাথে সম্পর্কিত নিদর্শন এবং প্রদর্শনী রয়েছে।

সামরিক জাদুঘরটির নামকরণ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে। প্রায় ১০ একর জায়গা জুড়ে প্রতিষ্ঠিত এই জাদুঘরটি দেশের অন্যতম জনপ্রিয় একটি জাদুঘর। বঙ্গবন্ধু সামরিক জাদুঘর বর্তমান সময়ে বিনোদনের একটি অন্যতম জাদুঘর। বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য? বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে তার ব্যক্তিগত জীবন, পরিবার, শিক্ষা, রাজনীতি, স্বাধীনতা আন্দোলন, বাঙালি জাতির মুক্তিযুদ্ধ, বাঙালি জাতির প্রথম স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের গঠন ইত্যাদি বিষয়ে তথ্য দেওয়া হয়। জাদুঘরে তার ব্যক্তিগত অবলম্বনের মাধ্যমে আমরা তার জীবনের প্রতিটি দিক জানতে পারি এবং তার মূল্যবান অবদানের প্রতি শ্রদ্ধা জানাতে পারি।

বর্তমানে বাংলাদেশ সামরিক জাদুঘর টিকেট মূল্য ২০২৩ সালে ৫০ টাকা থেকে বাড়ি ১০০ টাকা করা হয়েছে। ৫ বছর বা তার ছোট বাচ্চাদের প্রবেশে কোন টিকেট এর প্রয়োজন হয়না। এছাড়া সার্কভুক্ত দেশ গুলোর দর্শনার্থীদের প্রবেশ টিকেট ৩০০ টাকা এবং অন্যান্য বিদেশী দর্শনার্থীদের জন্যে প্রবেশ ফি ৫০০ টাকা। টিকেট পাওয়া যাবে অনলাইনেও।

সামরিক জাদুঘর টিকেট মূল্য ১০০ টাকা
সার্ক ভুক্ত দেশের দর্শনার্থীদের টিকেট মূল্য ৩০০ টাকা
বিদেশী দর্শনার্থীদের টিকেট মূল্য ৫০০ টাকা

 

সামরিক জাদুঘর কোথায় অবস্থিত?

নিচে সামরিক জাদুঘর কোথায় অবস্থিত তা দেওয়া হলো-

যাত্রার স্থান আসার উপায়
গাবতলি/ সাভার গাবতলি ৮ নং বাস, নিউ ভিসন সহ মিরপুর এর কিছু বাসে করে প্রথমে খামারবাড়ি কিংবা ফার্মগেট নামতে হবে। সেখান থেকে পায়ে হেটে ৩-৫ মিনিট লাগবে।
রামপুরা/ বাড্ডা সরাসরি আসতে হলে আলিফ বাসে বা আপনি অন্যান্য বাসও পেয়ে যাবেন।
নারায়ণগঞ্জ সরাসরি আসতে হলে হিমাচল পরিবহন অথবা মেঘলা পরিবহন বাসে করে শাহবাগ অথবা কলাবাগান নেমে ফার্মগেট অভিমুখি সকল বাস।
এয়ারপোর্ট/ উত্তরা বিকাশ পরিবহন বা আপনি অন্যান্য বাসও পেয়ে যাবেন।
মোহাম্মদপুর লেগুনা করে খামারবাড়ি আসবেন আসাদ গেট হয়ে সংসদ ভবনের সামনে দিয়ে। তারপর পায়ে হেটে অথবা রিক্সায়।
নিউ মার্কেট/ ধানমন্ডি বিকাশ পরিবহন বাসে সরাসরি। তবে চাইলে মিরপুর মেট্রো বাসে আসা যাবে বা আপনি অন্যান্য বাসও পেয়ে যাবেন।
কমলাপুর/ মালিবাগ আয়াত পরিবহন বাসে সরাসরি বা আপনি অন্যান্য বাসও পেয়ে যাবেন।

 

সামরিক জাদুঘর এ কি কি রয়েছে

সামরিক জাদুঘরে মোট ছয়টি গ্যালারী রয়েছে। গ্যালারী সমূহের মধ্যে অন্যতম জনপ্রিয় গ্যালারী দেওয়া হলো-

  • Army Gallary
  • Navy Gallary
  • Art Gallary
  • Air Force Gallary
  • UN Gallary and
  • CHT Gallary

এছারাও এখানে বেশ কিছু দৃষ্টিনন্দন প্রদর্শনী রয়েছে। এসবের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে পানির ফোয়ারা এবং আর্ট গ্যালারী। নিচে তা দেওয়া হলো-

মাল্টিপারপাস এক্সিবিশন হল
সেমিনার হল
আলোকোজ্জ্বল ঝর্না/পানির ফোয়ারা
বিভিন্ন ধরনের ভাস্কর্য
ক্যাফেটেরিয়া
3D,4D,5D মুভি হল
মুক্তমঞ্চ, আর্কাইভ
লাইব্রেরি ইত্যাদি

বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের সময়সূচী

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য
বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য

গ্রীষ্মকালে বঙ্গবন্ধু সামরিক (মিলিটারি মিউজিয়াম) জাদুঘর সকাল ৯:৩০ টা থেকে বিকাল ১:০০ টা পর্যন্ত খোলা থাকে, শুক্রবার এবং বুধবার ছাড়া। আর প্রদর্শনীর প্রধান দরজা বিকেলের শিফটে ৩ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকে। তবে ৬:৩০ টা থেকে পানির ফোয়ারার কাছে বিশেষ প্রদর্শনী শুরু হয়। এবং শীতকালে, জাদুঘরটি সকাল ১০ টা থেকে বিকাল ১ টা পর্যন্ত খোলা থাকে। বিকেলের শিফটে ৩টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকে। তবে প্রতি শুক্রবার সন্ধ্যা বিকাল ৬.১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে বন্ধ হয়ে যায়।

আরও জানুনঃ পদ্মা সেতু টোল রেট 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top