নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত 2023

Rate this post

আপনারা অনেকেই নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত

বর্তমানে চলতি বাজেটেও সকল ধরনের সিগারেটের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাজেটের সিগারেটের দাম শুধু নয় সবকিছু দামের পরিবর্তন ঘটে।। সাথে সিগারেট ও তামাকজাত সকল প্রকার পণ্যের দাম বেড়েছে। নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত? অর্থমন্ত্রী কর্তৃক সিগারেটের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে এর কারণ হচ্ছে আমার যাত্রা দ্রব্যের ব্যবহার কমানো এবং শুল্কের আয় বৃদ্ধি করা। প্রতি বছরের সিগারেটের দাম বাজেটের সাথে সাথে পরিবর্তন হয় হয়তো কমে বা হয়তো বাড়ে। আর বাজেটে যখন সিগারেটের দাম বাড়ে তখন পাইকারি সহ খুচরা বাজারে সিগারেটের দাম বেড়ে যায়।

বর্তমানে দেশের প্রচুর পরিমাণে মানুষ ধূমপান এ আসক্ত। আর তাই বাজেট অনুসারে সিগারেটের দাম কতটা বাড়লো ভোক্তা পর্যায়ে সিগারেটের দাম কিরকম হাড়ে বাড়লো এই বিষয়টি সম্পর্কে অনেকেই জেনে রাখতে চাই। নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত? কারণ এই বিষয়টি সম্পর্কে আগে থেকে জেনে থাকলে সঠিক দামে সিগারেট কেনা সম্ভব। আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা বাজেটে সিগারেটের দাম কতটুকু বাড়লো সে সম্পর্কে যদি ধারণা না থাকে অনেকের কাছে সিগারেটের দাম বেশি নিয়ে থাকবে। যার কারণে বাজেটের সিগারেটের দাম কতটুকু বাড়লো বা কমলো তা জেনে রাখা ভালো।

বাজেটে তামাকজাত দ্রব্যের দাম বাড়ানোর অন্যতম একটি কারণ হচ্ছে তামাকজাত দ্রব্যর ব্যবহার কমানো এবং রাজস্ব আদায় বাড়ানো। ইতোমধ্যেই আমরা জেনেছি যে সর্বনিম্ন ধাপের যে দশ শলাকার সিগারেট রয়েছে যার মূল্য ৪৫ টাকা এবং সম্পূরক শুল্ক ৫৮ শতাংশ পর্যন্ত নির্ধারণ করার প্রস্তাব রেখেছেন। নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত? অন্যদিকে নিম্নমানের সিগারেটের দাম বাড়ানোর পাশাপাশি মধ্যম মানের ১০ শলাকার মূল্য ৬৭ টাকা, উচ্চ মানের ১০ শলাকার মূল্য ১১৩ টাকা ও অতি-উচ্চ স্তরের ১০ শলাকার মূল্য ১৫০ টাকা নির্ধারণ করে দিয়েছেন।

বর্তমানে সর্বনিম্ন ধাপে প্রতি ১০ শলাকা সিগারেটের দাম ৩৯ টাকা ও এর সঙ্গে ৫৭ শতাংশ সম্পূরক শুল্ক, মাঝারি ধাপের ১০ শলাকার দাম ৬৩ টাকা এবং উচ্চ ধাপের ১০ শলাকার দাম ১০২ টাকা ছিল। তবে আমাদের দেশে বাজেটে সিগারেট বা তামাকজাত দ্রব্যের দাম বাড়বে কি বাড়বে না তা পরিষ্কার না হতেই। কিন্তু তার আগেই বাজারে বেড়ে যাই সব ধরনের সিগারেটের দাম। তাই অনেক সময় দাম কম চিন্তা-ভাবনা থাকলেও সব ধরনের সিগারেটের দাম বাড়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয় বাজেটে। আর বাজেট অনুসারে প্রতি সিগারেটের দাম এখন বাড়তি।

নিচে নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত তা দেওয়া হলো-

  • অতি উচ্চস্তরের ১০ শলাকার সিগারেটের দাম ১৩৫ টাকা থেকে বাড়িয়ে ১৪২ টাকা নির্ধারণ করা হয়েছে।
  • নিম্নমানের ১০ শলাকা সিগারেটের দাম ৩৯ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে। তবে সম্পূরক শুল্ক ৫৭ শতাংশই থাকছে।
  • মাঝারি মানের ১০ কাঠি সিগারেটের দাম ৬৩ টাকা থেকে ৬৫ টাকা করা হয়েছে। উঁচুমানের ১০ কাঠির দাম ১০২ টাকা থেকে ১১১ টাকা
  • সবচেয়ে উৎকৃষ্ট মানের ১০ কাঠি সিগারেটের দাম ১৪২ টাকা ধার্য করা হয়েছে। এই তিন ধরনের সিগারেটের সম্পূরক মূল্য ৬৫ শতাংশ অপরিবর্তিত থাকছে।

বেনসন সিগারেট এক প্যাকেটের দাম

নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত
নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত

বর্তমানে বেনসন সিগারেট এক প্যাকেটের দাম দশ টাকা বেড়ে ২৮০ টাকা হয়েছে। যা পূর্বে ছিল এক প্যাকেট বেনসন সিগারেটের দাম ছিল ২৭০ টাকা। এছাড়াও ২০৫ টাকার গোল্ডলিফ এখন ২১৫ টাকা প্যাকেট হয়েছে। বাজেট অনুসারে নেভি সিগারেটের প্যাকেট ১২৫ টাকা থেকে ১২৮-১৩০ টাকা এবং হলিউড ও ডারবি সিগারেট ৭৮ টাকা ছিল, বর্তমানে বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। রয়েল সিগারেট ৮৪ টাকার প্যাকেট কিনতে হচ্ছে ৯৬ টাকায় এবং স্টার সিগারেট ১২৭ টাকার প্যাকেট কিনতে হচ্ছে ১৩৮ টাকায়।

আরও জানুনঃ বিশ্বকাপের দাম কত বাংলাদেশি টাকায় 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা নতুন বাজেটে কোন সিগারেটের দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!
Scroll to Top